Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ অক্টোবর ২০২৩

বেঞ্চ - ০১ সভা তারিখ: ০৮ই অক্টোবর, ২০২৩


প্রকাশন তারিখ : 2023-10-08

বেঞ্চ - ০১ সভা তারিখ: ০৮ই অক্টোবর, ২০২৩ সভাপতিত্ব করেন কমিশনের মাননীয় চেয়ারম্যান ড. কামাল উদ্দীন আহমেদ উপস্থিত ছিলেন কমিশনের সম্মানিত সদস্য জনাব মোঃ আমিনুল ইসলাম, জনাব কংজরী চৌধুরী, এবং ড. তানিয়া হক।

ঢাকা ও ময়মনসিংহ বিভাগের মোট ২১ টি অভিযোগের বিষয়ে আলোচনান্তে সিদ্ধান্ত গৃহীত হয়। তন্মধ্যে নতুন অভিযোগ ছিল ১২ টি এবং প্রতিবেদনসহ উপস্থাপিত হয় ০৯ টি অভিযোগ। বেঞ্চে উপস্থাপিত প্রতিবেদন হতে জানা গেছে যে, ‍গোপালগঞ্জের কাশিয়ানীতে কৃষি জমিতে হোটেল বর্জ্য ফেলানোর অভিযোগের প্রেক্ষিতে পরিবেশ অধিদপ্তর কর্তৃক যথাযথ ব্যবস্থা গ্রহণসহ ০১ লক্ষ টাকা ক্ষতিপূরণ আদায় করা হয়েছে। ঢাবি অধ্যাপক জনাব সিকদার মনোয়ার মুর্শেদের অভিযোগের প্রেক্ষিতে টাঙ্গাইল জেলার মধুপুরের মানসিক ভারসাম্যহীন শিকলবন্দী এক ভুক্তভোগীকে ইউএনও কর্তৃক শিকলমুক্ত করণসহ প্রয়োজনীয় চিকিৎসা এবং নগদ ১০ হাজার টাকা ও খাদ্য সামগ্রী প্রদান করা হয়েছে। উক্ত অভিযোগসমুহ সন্তুষ্টি সাপেক্ষে নথিজাত করা হয়েছে। অন্যান্য কিছু অভিযোগের প্রেক্ষিতে তদন্তের সিদ্ধান্ত গৃহীত হয়েছে এবং কিছু অভিযোগে অভিযোগকারীগণকে আইনী পরামর্শ প্রদান করা হয়েছে।

সিলেট ও চট্রগ্রাম বিভাগের ৭টি অভিযোগের বিষয়ে আলোচনান্তে নিম্নলিখিত সিদ্ধান্ত গৃহীত হয়ঃ কক্সবাজারে পারিবারিক সমস্যা বিষয়ে সংক্রান্ত লিগাল এইড অফিস কক্সবাজারের মাধ্যমে অপোষ মীমাংসা করে কমিশনে প্রতিবেদন প্রাপ্তির জন্য সিদ্ধান্ত গৃহীত হয়। জমি-জমা ও দুর্নীতি সংক্রান্ত অভিযোগ আদালতের মাধ্যমে প্রতিকার প্রদানের পরামর্শ প্রদান করা হয়। সিলেট এলাকায় অতিথি পাখি নিধন-বিক্রয় সংক্রান্ত অভিযোগের বিষয়ে অভিযোগটি সচিব, পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়কে প্রতিবেদন দিতে বলা হয়। চট্টগ্রামের সীতাকুন্ডে কন্টেইনার ডিপোতে বিস্ফোরণ সংক্রান্ত বিষয়ে বন্দর কর্তৃপক্ষ এবং জাতীয় রাজস্ব বোর্ড কমিশনের আদেশের প্রেক্ষিতে জানা যায় যে, উক্ত প্রতিষ্ঠানকে ১৫ কোটি টাকা জরিমানা ও লাইসেন্সসহ অন্যান্য বিষয়ে ২কোটি টাকা জরিমানা করেছে এবং বিপদজনক পদার্থ সহ অন্যান্য কেমিক্যাল জাতীয় পদার্থ হ্যান্ডেল ও সংরক্ষণের জন্য খসড়া নীতিমালা তৈরী করা হয়েছে। সম্মানি সংক্রান্ত অভিযোগের বিষয়ে এই সংক্রান্ত কমিটিকে তাদের কমিটির মাধ্যমে সিদ্ধান্ত নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করার পরামর্শ দিয়ে অভিযোগটি নথিভুক্ত করা হয়েছে।