Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st ডিসেম্বর ২০২৩

‘আশার আলো সোসাইটি’ এবং ‘দুর্জয় নারী সংঘের আয়োজনে ‘ট্রান্সজেন্ডার ভিজিবিলিটি, রিপ্রেজেন্টেশন অ্যান্ড এমপাওয়ারমেন্ট ’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।


প্রকাশন তারিখ : 2023-12-27

আজ জাতীয় মানবাধিকার কমিশনের সভাকক্ষে ‘আশার আলো সোসাইটি’ এবং ‘দুর্জয় নারী সংঘের আয়োজনে ‘ট্রান্সজেন্ডার ভিজিবিলিটি, রিপ্রেজেন্টেশন অ্যান্ড এমপাওয়ারমেন্ট ’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। জাতীয় মানবাধিকার কমিশনের মাননীয় চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমিশনের মাননীয় সার্বক্ষণিক সদস্য জনাব মোঃ সেলিম রেজা। সভায় বক্তব্য রাখেন দৈনিক আমাদের সময়ের নির্বাহী সম্পাদক জনাব মাইনুল ইসলাম, ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান জনাব হাসান আহমেদ চৌধুরী কিরণ, ইউএনএইডস এর কান্ট্রি ডিরেক্টর ড. সায়মা খানসহ অন্যান্য সম্মানিত অতিথিবৃন্দ।

সভায় কমিশনের মাননীয় চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, ‘হিজরা জনগোষ্ঠী পিছিয়ে নেই, বরং তাদের পিছিয়ে রাখা হয়েছে। আমরাই তাঁদের পিছিয়ে রেখেছি। আমাদের সংবিধানে সকলের সমান অধিকার নিশ্চিত করা হয়েছে। কোনো জনগোষ্ঠীকে অধিকার থেকে বঞ্চিত করার কোনো সুযোগ নেই। হিজরা জনগোষ্ঠীর প্রতি প্রচলিত বৈষম্য মর্মপীড়াদায়ক।’
তিনি আরও বলেন, ‘সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে কিছু শিক্ষার্থী ট্রান্সজেন্ডার কোটা বাতিলের দাবী করেছে। কমিশন মনে করে এ ধরনের কর্মকান্ড অমূলক এবং এক্ষেত্রে জ্ঞানের সীমাবদ্ধতা প্রতীয়মান’     
সভায় কমিশনের মাননীয় সার্বক্ষণিক সদস্য জনাব মোঃ সেলিম রেজা হিজরা সম্প্রদায়কে শিক্ষা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে ক্ষমতায়নের প্রতি গুরুত্ব প্রদান করেন।
এছাড়াও গোলটেবিল বৈঠকে হিজড়াদের এনআইডি সংক্রান্ত সমস্যার সমাধান, চাকরি প্রাপ্তি, ঋণ সহায়তা, যাবতীয় কুসংস্কার দূরীকরণ, লিঙ্গবৈষম্য, শারীরিক গঠন ও মানসিক স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়।