Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ মার্চ ২০২৪

কক্সবাজার জেলা কারাগার পরিদর্শনকালে জাতীয় মানবাধিকার কমিশনের মাননীয় চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ এর নেতৃত্বে প্রতিনিধিদল


প্রকাশন তারিখ : 2024-03-05

কারাগার সংশোধনাগার করে তুলতে নিয়মিত শুদ্ধাচার ও নৈতিক শিক্ষার পরিবেশ গুরুত্বপূর্ণ। কারাগারগুলোতে সুন্দর পরিবেশ, উন্নত খাদ্য, চিকিৎসা ব্যবস্থা ও কয়েদিদের অধিকারকে গুরুত্ব দিতে হবে। কারাগারের পাঠাগারগুলোও উন্নত পরিবেশ সৃষ্টিতে ভূমিকা রাখতে পারে। শুদ্ধাচার চর্চা অব্যাহত রেখে তাদের উৎপাদনমুখী কাজে নিয়োজিত রাখা যেতে পারে।

গতকাল ০৫-০৩-২০২৪ তারিখ মঙ্গলবার কক্সবাজার জেলা কারাগার পরিদর্শনকালে জাতীয় মানবাধিকার কমিশনের মাননীয় চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ এসব কথা বলেন। এ সময় আরও উপস্থিত ছিলেন কমিশনের মাননীয় সার্বক্ষণিক সদস্য মোঃ সেলিম রেজা, পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক ও উপরিচালক এম রবিউল ইসলাম। 'পরিদর্শনকালে ড. কামাল উদ্দিন আহমেদ কারাগারের সামগ্রিক পরিবেশ, কয়েদিদের খাবারের মান, স্বাস্থ্যসেবা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, নিরাপত্তা-ব্যবস্থা, কারাগার কর্তৃপক্ষের নেওয়া প্রশিক্ষণ ও উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন করেন। জেলখানার কয়েদিদের খাবারে পুষ্টিগুণ বৃদ্ধির বিষয়ে কারা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন। দেশের কারাগারগুলোকে আরও বেশি সমৃদ্ধ করে সংশোধনাগারে পরিণত করা একান্তই প্রয়োজন। ' প্রতিনিধিদল কারাবন্দীদের সাথে কথা বলেন এবং সার্বিক সুরক্ষার জন্য সুবিধা-অসুবিধার কথা শোনেন। তাদের আইনগত অধিকার সম্পর্কে অবহিত করেন।