Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd জুন ২০২৪

বেঞ্চ-২ এর সভা তারিখঃ ২১ মে, ২০২৪


প্রকাশন তারিখ : 2024-05-21
বেঞ্চ-২ এর সভা
তারিখঃ ২১ মে, ২০২৪
সভাপতিত্ব করেন কমিশনের মাননীয় সার্বক্ষণিক সদস্য জনাব মোঃ সেলিম রেজা। উপস্থিত ছিলেন কমিশনের সম্মানিত সদস্য ড. বিশ্বজিৎ চন্দ।
 
রাজশাহী ও রংপুর বিভাগের ০৩টি অভিযোগের বিষয়ে আলোচনান্তে সিদ্ধান্ত গৃহীত হয়। স্বামীর সম্পদ থেকে ন্যায্য অধিকার পাওয়ার আবেদন সংক্রান্ত অভিযোগে শুনানীঅন্তে পক্ষগণকে পুনরায় বক্তব্য প্রদানের জন্য বলা হয়। বিদ্যুৎপৃষ্ট ব্যক্তির চিকিৎসা ও ক্ষতিপূরণ প্রদানের আবেদন সংক্রান্ত বিষয়ে প্রতিবেদনের প্রেক্ষিতে ক্ষতিপূরণ প্রদানের বিষয়টি নিশ্চিত করে কমিশনকে অবহিত করতে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে বলা হয়। ইউপি চেয়ারম্যান কর্তৃক ১০০০ টাকায় ধর্ষণের ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টা সংক্রান্ত অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় উক্ত চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়কে বলা হয়।
খুলনা ও বরিশাল বিভাগের ০৬টি অভিযোগের বিষয়ে আলোচনান্তে সিদ্ধান্ত গৃহীত হয়। ইউপি সদস্য কর্তৃক জালিয়াতির অভিযোগ এবং সরকারি রাস্তা ও ফুটপাত দখলমুক্ত করণের আবেদন সংক্রান্ত অভিযোগে তদন্ত প্রতিবেদনের প্রতি অভিযোগকারী কর্তৃক নারাজী দেওয়ায় কমিশন কর্তৃক পুনঃতদন্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়। জাল যার জলা তার প্রকল্পে ইজারা প্রদানে নীতিমালা ভঙ্গ সংক্রান্ত অভিযোগের বিষয়ে ইজারাপ্রাপ্ত সমিতিগুলো প্রকৃত মৎস্যজীবীদের সমিতি কিনা এবং ইজারাপ্রাপ্ত সমিতিগুলো সাব-লিজ প্রদান করেছে কিনা -তা খতিয়ে দেখতে গোপনীয় ও নিবিড় তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে পুলিশের বিশেষ শাখাকে বলা হয়। সৌদি আরবে গৃহকর্মী নির্যাতন সংক্রান্ত অভিযোগে কমিশনের হস্তক্ষেপে উক্ত গৃহকর্মী দেশে ফেরত আসায় এবং ক্ষতিপূরণ পাওয়ায় অভিযোগটি নথিভুক্ত করা হয়। স্বামী কর্তৃক নির্যাতনের অভিযোগে আদালতে মামলা চলমান থাকায় অভিযোগটি নথিভুক্ত করা হয়।