Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ সেপ্টেম্বর ২০২৪

ফেনীতে জাতীয় মানবাধিকার কমিশনের মাননীয় চেয়ারম্যানের বন্যা পরিস্থিতি পরিদর্শন


প্রকাশন তারিখ : 2024-09-15

দেশের বিভিন্ন স্থানে সম্প্রতি ভয়াবহ বন্যায় অনেক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সৃষ্টি হয়েছে কষ্ট ও ভোগান্তির। এরই প্রেক্ষিতে জাতীয় মানবাধিকার কমিশনের মাননীয় চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ গতকাল ১৪ সেপ্টেম্বর ২০২৪ তারিখ ফেনীর পরশুরাম উপজেলার মির্জানগরে সম্প্রতি বন্যার উৎসস্থল পরিদর্শন করেন। এ সময় তিনি বন্যায় ক্ষতিগ্রস্তদের খোঁজ-খবর নেন এবং দুর্যোগকালীন মানবাধিকার সুরক্ষায় সংশ্লিষ্টদের প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন।

পরিদর্শনকালে স্থানীয় জনগণ বন্যা পরিস্থিতির সার্বিক পরিস্থিতির তথ্য তুলে ধরেন। তাঁরা নদীর তীব্র স্রোতে লোকালয়ে জীবন-জীবিকার উপরে আঘাত, ফসলাদির ক্ষয়ক্ষতি এবং দুর্যোগকালীন মানবাধিকার সংক্রান্ত তথ্যাদি উপস্থাপন করেন। স্থানীয় জনগণ জানান, প্রায় ৩ লক্ষ ব্যক্তিবর্গ বন্যায় আক্রান্ত হয়েছেন এবং স্থায়ী সমাধান না আসলে ভবিষ্যতে আবারও এ ধরনের বন্যার শঙ্কা রয়েছে। প্রতিবছর মুহুরি-কহুয়া নদীর বাঁধের কয়েক স্থানে ভেঙ্গে সীমান্তবর্তী পরশুরাম ও ফুলগাজী এলাকা প্লাবিত হয় বলেও তাঁরা জানান।

মাননীয় চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বন্যাকালীন পরিস্থিতিতে মানবাধিকারের দৃষ্টিকোণ বিবেচনায় নিয়ে সংশ্লিষ্ট সকলকে ঐক্যবদ্ধভাবে বন্যা পরিস্থিতি মোকাবেলার আহ্বান জানান। তিনি বন্যার কারণ ও পরিণতিগুলো গুরুত্ব সহকারে বিবেচনায় নিয়ে স্থায়ী সমাধানের প্রতি গুরুত্ব প্রদান করেন। তিনি স্থানীয় সকলকে বন্যাকালীন স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ করেন এবং তিনি মানবাধিকার কমিশন কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন। পরিদর্শনকালে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা, স্থানীয় প্রশাসন এবং সুশীল সমাজের ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ।